গুচ্ছভুক্ত নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে ভর্তি পরীক্ষা দিতে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের থাকা, খাওয়া, পরিবহন ও স্বাস্থ্যসেবা  প্রদানের উদ্যোগ নিয়েছেন নোয়াখালী জেলা আওয়ামীলীগের যুগ্ম আহ্বায়ক ও পৌরসভা মেয়র সহিদ উল্যাহ খান সোহেল।

গতকাল (২৯ জুলাই) থেকে  পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের থাকার জন্য নোয়াখালী পৌরসভায় আবাসন ও খাওয়ার ব্যবস্থা করা হয়। পরীক্ষার হলে ভর্তিচ্ছুদের সঠিক সময়ে পৌঁছে দেয়ার জন্য বাইক রাইডিং এর ব্যবস্থা এবং পরীক্ষার হল থেকে বের হলে পরীক্ষার্থীদের মাঝে সুপেয় পানি বিতরণ করা হয়। এসব কাজ মেয়র সোহেলের তত্ত্বাবধানে জেলা ও ক্যাম্পাস ছাত্রলীগের কর্মীদের দ্বারা পরিচালনা করা হয়।

নোয়াখালীতে আতিথেয়তায় মুগ্ধ হয়ে দেশব্যাপী সুনাম ছড়িয়েছে এই বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীরা। সহায়তার কৃতজ্ঞতা স্বরূপ তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ভর্তি সহায়তা সংক্রান্ত বিভিন্ন গ্রুপ ও নিজস্ব ওয়ালে ধন্যবাদ জ্ঞাপন করেন।

এ ব্যাপারে পৌর মেয়র সোহেল বলেন, দূর দূরান্ত থেকে অনেক শিক্ষার্থী নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে আসে। এতে তাদের সার্বিক সহযোগিতায় পাশে দাঁড়ানো আমাদের দায়িত্ব ও কর্তব্য। দায়িত্ববোধ থেকে প্রতি বছর নিজ অর্থায়নে আমি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তা দেওয়ার চেষ্টা করি। নিজ দায়িত্বে আমি পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের জন্য পৌরসভায় থাকা খাওয়ার ব্যবস্থা করি। মাইজদী থেকে ক্যাম্পাস পর্যন্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় তাদের সহায়তায় বুথ বসিয়েছি। এছাড়া তাদের যথাসময়ে পৌঁছে দেয়ার জন্য পরিবহন সহায়তা দিয়েছি। এছাড়াও সুপেয় পানি বিতরণ করে শিক্ষার্থীদের পাশে থাকার চেষ্টা করেছি।

এবারের ২০২১-২২ শিক্ষাবর্ষে (জিএসটি) গুচ্ছভুক্ত স্নাতক (সম্মান) শ্রেণির ‘এ’ ইউনিটের সমন্বিত ভর্তি পরীক্ষা শনিবার (৩০ জুলাই )সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। নোবিপ্রবি ক্যাম্পাসে বেলা ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। নোবিপ্রবিতে ‘এ’ ইউনিটের ৪১৭১ পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল ৩৯৩১ জন শিক্ষার্থী, যার উপস্থিতির হার ৯৪.২৫ শতাংশ।

প্রসঙ্গত, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ (জিএসটি) গুচ্ছভূক্ত ২২টি সাধারণ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির  ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৩ আগস্ট এবং ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২০ আগস্ট।